বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৩ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৯২

মেসি নেই তো কি হয়েছে, গ্রিজম্যান আছে না!

প্রকাশিত: ২৬ আগস্ট ২০১৯  

* ইনজুরির কারণে ছিলেন না মেসি, সুয়ারেজ, ডেম্বেলে
* তবুও ঘরের মাঠে রিয়াল বেটিসকে ৫-২ গোলে হারিয়ে দিলো বার্সেলোনা
* বার্সার এই জয়ে জোড়া গোল করে দারুণ অবদান রাখলেন আন্তোনিও গ্রিজম্যান।
* মৌসুমের প্রথম ম্যাচে অ্যাথলেটিকো বিলবাওয়ের কাছে হেরেছিল বার্সা।

ইনজুরির কারণে প্রথম ম্যাচে অ্যাটলেটিকো বিলবাওয়ের বিপক্ষে খেলতে পারেননি। দ্বিতীয় ম্যাচে মাঠে নামবেন, আশা ছিল সবার। লিওনেল মেসির অনুশীলন করা দেখেই আশাটা বড় হয়েছিল। কিন্তু গোড়ালির ব্যথা পুরোপুরি সেরে না যাওয়ায় আর ঝুঁকি নিতে চাইলেন না কোচ আর্নেস্তো ভালভার্দে। মেসিকে বসিয়েই রেখেছিলেন ঘরের মাঠে রিয়াল বেটিসের বিপক্ষে।

 

অন্যদিকে ইনজুরির কারণে ন্যু ক্যাম্পে দর্শক সারিতেই বসতে হয়েছিল বার্সার আক্রমণভাগের আরও দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় লুইস সুয়ারেজ এবং ওসমান ডেম্বেলেকে। কোচের হাতে আক্রমণভাগের ভরসা বলতে ন্যু ক্যাম্পে ছিলেন কেবল সদ্য অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে নিয়ে আসা ফরাসী তারকা আন্তোনিও গ্রিজম্যান।

কোচের সেই ভরসারই প্রতিদান দিলেন বিশ্বকাপজয়ী এই তারকা। লিওনেল মেসি কিংবা লুইস সুয়ারেজদের অভাব একদমই বুঝতে দিলেন না তিনি। ন্যু ক্যাম্পে খেলতে আসা রিয়াল বেটিসকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে স্বাগতিক বার্সা। জোড়া গোল করলেন গ্রিজম্যান। একটি করে গোল করলেন চার্লস পেরেজ, জর্দি আলবা এবং আর্তুরো ভিদাল।

মৌসুমের প্রথম ম্যাচেই হেরে গিয়েছিল বার্সা। অ্যাথলেটিকো বিলবাওয়ের মাঠে গিয়ে ১-০ গোলে পরাজয় বরণ করে আসতে হয়েছিল বর্তমান চ্যাম্পিয়নদের। ওই ম্যাচেই ইনজুরির শিকার হন সুয়ারেজ।

Barca

রিয়াল বেটিসের বিপক্ষে মেসি-সুয়ারেজরা না থাকার কারণে কোচ আর্নেস্তো ভালভার্দে আন্তোনিও গ্রিজম্যান এবং রাফিনহার সঙ্গে একাদশে খেলান বার্সা ‘বি’ টিমের উইঙ্গার চার্লস পেরেজকে। লা লিগায় এটাই অভিষেক পেরেজের। শুধু তাই নয়, ১৬ বছর বয়সী আনসু পাতিকেও অভিষেক ঘটিয়েছে বার্সা।

ন্যু ক্যাম্পে কিন্তু শুরুতেই গোল হজম করে বসেছিল বার্সা। বার্সেলোনা সমর্থকদের স্তব্ধ করে দিয়ে ১৫ মিনিটেই গোল করে বসেন রিয়াল বেটিসের ফরাসি স্টাইকার নাবিল ফেকির। ১-০ গোলে পিছিয়ে পড়ে যখন আবারও বার্সার পরাজয়ের শঙ্কা দেখা দিল, তখন ম্যাচের ৪১তম মিনিটে গোল করে বার্সাকে সমতায় ফিরিয়ে আনেন গ্রিজম্যান।

সার্জি রবের্তোর পাস থেকে ভেসে আসা চলন্ত বলে বাঁ-পা বাড়িয়ে দিয়ে গোল করেন ফরাসী এই তারকা। ম্যাচ শেষে গ্রিজম্যান জানিয়েছেন, লিওনেল মেসিকে অনুশীলনে প্রায়ই এমন গোল করতে দেখেছেন তিনি এবং মাঠে গিয়ে মেসিকেই কপি করার চেষ্টা করেছেন।

শুধু তাই নয়, গোল করার পর বিখ্যান মার্কিন এনবিএ তারকা লিবর্ন জেমসের মত করেই উদযাপন করেন গ্রিজম্যান। তিনি নিজেই জানিয়েছেন এ রহস্য। গ্রিজম্যান বলেন, ‘আমি লিবর্নের এমন উদযাপনকে খুব পছন্দ করি এবং তাকে অনুসরণ করারও চেষ্টা করি। এটাকে কপি করার চেষ্টা করি। আমার পরিবারের সদস্যদের সঙ্গে বসেই ইন্টারনেটে আমি তার উদযাপনকে উপভোগ করি।’

নিজের দ্বিতীয় গোল করার পর একেবারে গ্যালারির সামনে গিয়ে উদযাপন করেন তিনি। একই সঙ্গে মেসিকে অনুকরণ করা নিয়ে গ্রিজম্যান বলেন, ‘ট্রেনিং সেশনে মেসিকে দেখেছি এ ধরনের গোল করতে। এটা আমার ভালো লাগে এবং আমি চেষ্টা করেছি এই স্টাইলটাকে কপি করতে।’

Barca-2

দ্বিতীয়ার্ধের ৫ মিনিট পর (ম্যাচের ৫০ মিনিটে) আবারও গোল করেন গ্রিজম্যান। আবারও পাস দেন সার্জি রবের্তো। এবার বাম পায়ের দুর্দান্ত এক শটে রিয়াল বেটিসের জালে বল জড়িয়ে দেন গ্রিজম্যান। ম্যাচের ৫৬ মিনিটে লা লিগায় নিজের প্রথম ম্যাচেই গোল পেয়ে যান চার্লস পেরেজ।

এর চার মিনিট পর আবারও গোল। এবার গোল করেন জর্দি আলবা। বক্সের ডান প্রায় মাঝামাঝি থেকে ডান পায়ের দুর্দান্ত এক শটে রিয়াল বেটিসের জাল কাঁপান আলবা। ম্যাচের ৭৭ মিনিটে বার্সার হয়ে ৫ম গোলটি করেন চিলিয়ান তারকা আর্তুরো ভিদাল। গ্রিজম্যানের বাড়িয়ে দেয়া বল থেকেই ডান পায়ের শটে বেটিসের জালে বল জড়ান তিনি। ম্যাচের ৭৯তম মিনিটে একটি গোল শোধ করেন বেটিসের লোরেনজো মোরোন।

দুই ম্যাচ থেকে বার্সার পয়েন্ট হলো ৩। সেভিয়া এবং অ্যাটলেটিকো মাদ্রিদ পূর্ণ ৬ পয়েন্ট করে নিয়ে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে। রিয়াল মাদ্রিদ ৪ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল