মঙ্গলবার , ৭ এপ্রিল ২0২0, Current Time : 4:16 am




নিউইয়র্কে নতুন ড্রাইভার বিল পাশ

সাপ্তাহিক আজকাল : 15/02/2020

আজকাল রিপোর্ট
নিউইয়র্ক সিটি কাউন্সিলে বেপরোয়া চালক বিল পাস হয়েছে। এই আইনের ফলে লালবাতি লংঘন কিংবা বেশি গতিতে গাড়ি চালানো কিংবা অন্য কোনও ট্রাফিক আইন ভঙ্গ করে ঝুঁকির সৃষ্টি করলে চালকদের বাধ্যতামূলক সেইফটি কোর্স করতে হবে। এটা না করলে শেরিফ অফিস চালকদের গাড়ি বাজেয়াপ্ত করতে পারবে। মঙ্গলবার এ বিল পাশ হয়।
পশ্চিম ব্রুকলিনের কাউন্সিল সদস্য ব্রেড লেন্ডার বিলটি স্পন্সর করেন। বিলে যেসব চালক বছরে পাঁচটির বেশি লালবাতি কিংবা ১৫টির বেশি স্পীড ক্যামেরা লংঘন করবে তাদের জন্যে পরিবহন বিভাগের আত্মরক্ষামূলক ড্রাইভিং কোর্স সম্পাদন বাধ্যতামূলক করা হয়েছে। যেসব চালক এই কোর্স সম্পাদন করতে ব্যর্থ হবে সিটি তাদের গাড়ি জব্দ করবে।
লেন্ডার বলেছেন, বিলটির পরিচিতি হবে রেকলেস ড্রাইভার একাউন্টিবিলিটি অ্যাক্ট। ২০১৮ সালে একজন মহিলা লালবাতির ওপর দিয়ে গাড়ি চালিয়ে গেলে পার্কের ঢালে দুই শিশুর মৃত্যু ঘটে। ওই ঘটনার কারণে তিনি এই বিলটি প্রণয়নে উদ্বুদ্ধ হয়েছেন।
লেন্ডার এক বিবৃতিতে বলেন, দুই বছর আগে আমার অফিসের পাশে একজন চালক লালবাতির মধ্যে বেশি গতিতে গাড়ি চালিয়ে যাওয়ার সময় আবিগেল ব্লুম্যানস্টেইন (৪) এবং যশোয়া লিউ (১), মারা যায়; তখনই অঙ্গীকার করেছিলাম যে, বেপরোয়া চালকরা আবারও হত্যা কিংবা আহত করার আগেই আমরা হস্তক্ষেপ করবো।
বিলের আগের সংস্করণ খুব কঠিন ছিল। পাঁচটি লালবাতি কিংবা গতির টিকিট পেলেই তাকে কোর্স করতে হতো। কিন্তু এতে প্রায় ২৬ হাজার চালকে কোর্স করাতে হতো যার ব্যবস্থা করা কঠিন। বর্তমান সংস্করণে পাঁচ হাজারের মতো চালককে কোর্স করতে হবে।
বেপরোয়া গাড়ি চালানোর কারণে ২০১৮ সালে নগরীতে ২০৪ জনের মৃত্যু হয়েছে। ২০১৯ সালে মৃতের সংখ্যা বেড়ে ২২০ জনে উন্নীত হয়েছে।
কাউন্সিলের স্পীকার কোরি জনসন বলেছেন, নিরাপদ সড়কের জন্যে এই বিলটি একটি বড় পদক্ষেপ। এটা বাস্তবে রূপদান করতে পারায় আমরা গর্বিত।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.