রবিবার, ১৯ জানুয়ারী ২0২0, Current Time : 3:58 am




প্রবাসীদের ঘরে ঘরে টার্কি ভোজ

সাপ্তাহিক আজকাল : 07/12/2019

আজকাল রিপোর্ট
বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে ২৮ নভেম্বর থ্যাঙ্কস গিভিং ডে উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আমেরিকানদের পাশাপাশি বাংলাদেশি কমিউনিটিও উৎসবমুখর পরিবেশে দিনটি উদযাপন করে। দিনটিতে ব্যক্তি ও পারিবারিক উদ্যোগ ছাড়াও বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের অয়োজন করা হয়। ফলে ঘরে ঘরে টার্কি ভোজের পাশাপাশি গান-বাজনারও আয়োজন হয়। উল্লেখ্য, আমেরিকার এক সর্বজনীন সামাজিক-সাংস্কৃতিক উৎসব থ্যাংকসগিভিং ডে। টার্কিভোজ থ্যাংকস গিভিং ডে’র অন্যতম অনুসঙ্গ। আমেরিকানদের কাছে খুবই জনপ্রিয় খাবার এটি। স্বজনদের সাথে টার্কি ভোজের মাধ্যমে দিবসটি উদযাপন করা রীতিমত ঐতিহ্যের অংশ।
এদিকে থ্যাঙ্কস গিভিং ডে উদযাপিত উপলক্ষে প্রতিবছরের মতো এবছরও ম্যাসির উদ্যোগে ম্যানহাটানে এদিন দুপুরে বর্ণাঢ্য প্যারেড আয়োজিত হয়। হাজার হাজার নর-নারী প্যারেডটি উপভোগ করেন। অপরদিকে থ্যাঙ্কস গিভিং ডে-তে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘সারপ্রাইজ ভিজিট’-এ আফগানিস্তান সফর এবং সেনা কর্মকর্তা ও জোয়ানদের সাথে মিলিত হন। সংবাদ সংস্থা ইউএনএ জানায়, থ্যাঙ্কস গিভিং ডে উদযাপন উপলক্ষে গত ২৮ নভেম্বর সন্ধ্যায় বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদের জ্যামাইকায় তার বাস ভবনে তার্কি ভোজ পার্টির আয়োজন করা হয়। এতে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশ নেন। নার্গিস আহমেদ ও ফার্মাসিস্ট দম্পতি অতিথিদের স্বাগত জানান। অনুষ্ঠানে প্রবাসের শিল্পীরা মধ্যরাত পর্যন্ত সঙ্গীত পরিবেশন করেন।
অপরদিকে নিউইয়র্কের রিচমন্ডহীলে বসবাসকারী শহীদ-শেলী ও জহির-রেবেকা দম্পতির উদ্যোগে বৃহস্পতিবার সন্ধ্যায় পারিবারিকভাবে থ্যাঙ্কস গিভিং ডে উদযাপন করা হয়। এতে তাদের আতœীয়-স্বজন ও বন্ধু-বান্ধবরা সপরিবারে অংশ নিয়ে অনুষ্ঠানটি উৎসবমুখর করে তুলেন।
নিউইয়র্কে আর্তমানবতার সেবাদানকারী প্রতিষ্ঠান মজুমদার ফাউন্ডেশন এবার ভিন্নভাবে উদযাপন করেছে থ্যাঙ্কস গিভিং ডে। সংগঠনটি ব্রঙ্কসের একটি চার্চ এবং একটি শেল্টারে বিরিয়ানি বিতরণের মাধমে উদযাপন করে ঐতিহ্যবাহী দিনটি।
থ্যাঙ্কস গিভিং ডে উপলক্ষে বাপা ব্রঙ্কসে টার্কি ভোজ পার্টির আয়োজন করে। এতে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশ নেন। বাপা প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমীন আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান।
মৌলভীবাজার ডিষ্ট্রিক্ট এসোসিয়েশন অব নর্থ আমেরিকা’র উদ্যোগে থ্যাঙ্কস গিভিং ডে উদযাপন উপলক্ষে সানি সাইডের ফোর ফ্লেভার রেষ্টুরেন্টে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিপুল সংখ্যক প্রবাসী মৌলভীবাজারবাসী, সংগঠনের সকল কর্মকর্তা, ট্রাষ্টিবোর্ড ও উপদেষ্টা পরিষদের সদস্য সপরিবারে এবং কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশ নেন। এসোসিয়েশনের সভাপতি ফজলুর রহমান, সিনিয়র সহ সভাপতি মাসুক মিয়া, সাধারণ সম্পাদক মিজানুর রহমান এবং কোষাধ্যক্ষ মঈনুল ইসলাম আগত অতিথিদের স্বাগত জানান। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশন ও বেতার শিল্পী অনিন্দিতা চৌধুরী সহ প্রবাসী শিল্পীক্তধর, মনিকা রায় প্রমুখ। তবলায় ছিলেন শীতেষ ধর ও পিনু সেন দাস। উল্লেখ্য, এই প্রথম কোন বাংলাদেশি সামাজিক সংগঠনের উদ্যোগে ব্যাপক আয়োজনে থ্যাঙ্কস গিভিং ডে উদযাপন করা হয়।
অনুষ্ঠানে উল্লেখযোগ্য নেতৃবৃন্দর মধ্যে বিশিষ্ট ট্রাভেল ব্যবসায়ী, ডিজিটাল ট্রাভেলস এস্টারিয়ার স্বত্তাধিকারী নজরুল ইসলাম, পূর্ব জুড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ গিয়াস উদ্দিন, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার নবনির্বাচিত সাধারণ সম্পাদক মিজানুর রহমান শেফাজ, শ্রীমঙ্গল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুমন এলাহী, মৌলভীবাজার জেলা সমিতির সাধারণ সম্পাদক শামীম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী আরজান খান, বড়লেখা এসোসিয়েশনের সভাপতি আব্দুল জব্বার, সমাজসেবী মইনুজ্জামান চৌধুরী, জাকির হোসেন, এমরান তরফদার, জাভেদ আহমদ প্রমুখ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
থ্যাঙ্কস গিভিং ডে উপলক্ষে বাংলাদেশ সোসাইটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ‘নয়ন-আলী’ প্যানেলের পক্ষ থেকে জ্যামাইকার পার্সন্স বুলেভার্ডস্থ একটি রেষ্টুরেন্টে গত শুক্রবার এক পার্টির আয়োজন করে। এতে প্যানেলটির সভাপতি পদপ্রার্থী কাজী আশরাফ হোসেন নয়ন ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোহাম্মদ আলী সহ কমিউনিটি নেতৃবৃন্দ শুভেচ্ছা বক্তব্য রাখেন। কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি সহ ‘নয়ন-আলী’ প্যানেলের প্রার্থী ও সমর্থক সহ বিপুল সংখ্যক প্রবাসী এই পার্টিতে যোগ দেন। অনুষ্ঠানে প্রবাসের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।
সামাজিক-সাংস্কৃতিক সংগঠন হৃদয়ে বাংলাদেশ’র উদ্যোগে উদযাপিত হয় থ্যাঙ্কস গিভিং ডে। গত ২৮ নভেম্বর সন্ধ্যায় ব্রঙ্কসের এশিয়ান ড্রাইভিং স্কুল পার্টি সেন্টারে বর্ণাঢ্য এই আয়োজনের ভোজ টার্টিতে টার্কি ছাড়াও ছিল মজাদার সব খাবার-দাবার। খলিল বিরিয়ানীর বড় টার্কি ছাড়াও কেক কেটে অতিথিদের আপ্যায়ন করা হয়। অনুষ্ঠানে বিশিষ্ট সঙ্গীত শিল্পী শারমিন তানিয়া ও শিপু চাকলাদারের মনমুগ্ধকর সঙ্গীত পরিবেশনা উৎসবে ভিন্ন মাত্রা যোগ করে।
হৃদয়ে বাংলাদেশ’র সভাপতি সাইদুর রহমান লিংকনের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক পল্লব সরকারের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাঙালি চেতনা মঞ্চের সভাপতি আবদুর রহিম বাদশা, খলিল বিরিয়ানি হাউজের স্বত্ত্বাধিকারী মোঃ খলিলুর রহমান, হৃদয়ে বাংলাদেশ’র সাহিত্য সম্পাদক মাকসুদা আহমেদ, নারী নেত্রী মেহের চৌধুরী, ৭১’র যুদ্ধবন্দী আব্দুর রহমান, কমিউনিটি অ্যাক্টিভিস্ট শাহ বদরুজ্জামান রুহেল, মাসুদ রানা, রায়হান জামান রানা, বান্টি প্রমুখ।
০০০



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.