রবিবার, ১৯ জানুয়ারী ২0২0, Current Time : 2:37 am




অবৈধদের ধরতে অভিনব কৌশল

সাপ্তাহিক আজকাল : 07/12/2019

আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রে আসা বিদেশী ছাত্র-ছাত্রীদের ধরে নিজ দেশে ফেরত পাঠাতে অভিনব পদ্ধতি অনুসরণ করছে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি। তারা ভুয়া বিশ্ববিদ্যালয় স্থাপন করে ছাত্র-ছাত্রীদের টোপ দেয়। তারপর তাদেরকে গ্রেফতার করে ফেরত পাঠিয়ে দেয়। তবে এই পদ্ধতিতে ছাত্র-ছাত্রীদের ধরে ফেরত পাঠানোর কড়া সমালোচনাও হচ্ছে। সিনেটর এলিজাবেথ ওয়ারেনসহ বাম ঘরানার অনেকে পদ্ধতিটির বিরুদ্ধে সোচ্চার। ওয়ারেন এ পদ্ধতিকে ‘নিষ্ঠুর ও বিপদজনক’ বলে অভিহিত করেন।
চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ২৫০ জন বিদেশী ছাত্র-ছাত্রীকে গ্রেফতার করা হয়েছে। তাদের বেশির ভাগ অবশ্য ভারত থেকে যুক্তরাষ্ট্রে এসেছেন। অভিবাসন সংক্রান্ত আইন-কানুন লংঘণ করার দায়ে তাদেরকে গ্রেফতার করা হয়। আশিভাগ ছাত্র-ছাত্রী গ্রেফতারের পর স্বেচ্ছায় নিজ দেশে ফিরে গেছে। হোমল্যান্ড সিকিউরিটি ২০১৫ সালে ইউনিভার্সিটি অব ফার্মিংটন স্থাপন করে। সেখানে ৬০০ ছাত্র-ছাত্রীর কাছ থেকে বছরে টিউশন ও ফিস বাবদ ১২ হাজার ডলার আদায় করেছে। কিন্তু এই প্রতিষ্ঠানটির কোনও শ্রেণীকক্ষ নেই। নেই কোনও শিক্ষা বিষয়ক স্টাফ। ছাত্র-ছাত্রীরা কোনও দিন ক্লাসে হাজিরা দেয়নি। ছাত্র-ছাত্রীরা একটি ভিসা কর্মসূচির অধীনে ভুয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। এই কর্মসূচির মাধ্যমে ছাত্র-ছাত্রীদের যুক্তরাষ্ট্রে কাজ করা এবং লেখাপড়া করার সুযোগ রয়েছে। প্রসিকিউটররা অভিযোগ করছেন যে, কাজের অনুমতি পেতে স্টুডেন্ট ভিসা কর্মসূচির অপব্যবহার করার চেষ্টায় ছিল গ্রেফতার হওয়া ছাত্র-ছাত্রীরা। ভুয়া ইউনিভার্সিটির জন্যে ছাত্র-ছাত্রী রিক্রুট করায় ফেডারেল প্রসিকিউটররা গত জানুয়ারিতে আটজনের বেশি রিক্রুটারকে গ্রেফতার করে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়।
এলিজাবেথ ওয়ারেন এই প্রক্রিয়ায় টোপ দিয়ে বিদেশী ছাত্র-ছাত্রীকে আটক করে বহিস্কার করাকে নিষ্ঠুর ও বিপদজনক বলে অভিহিত করেন। অপরদিকে, বার্নি সেন্ডার্সের পররাষ্ট্র নীতি উপদেষ্টা ম্যাট ডাস ‘ইমিগ্রেশনন্স অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট’ বিলুপ্ত করার আহ্বান জানান। আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীদের ভিসা পাওয়ার জন্যে কোনও বিশ্ববিদ্যায়ের ভর্তি প্রয়োজন।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.