শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১২২

হাসপাতালে সেবার মান নিশ্চিতের লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণের উদ্যোগ

প্রকাশিত: ১০ মে ২০১৯  

খানপুর ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে রোগীদের স্বাস্থ্যসেবার মান নিশ্চিত ও আরো উন্নত করতে বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহনের উদ্যোগ গ্রহন করা হয়েছে। যার মধ্যে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হাসপাতালের অভ্যন্তরে ৩০ সদস্যের একটি স্থায়ী আনসার ক্যাম্প স্থাপন পাশাপাশি থানা প্রতিদিন থানা পুলিশের টহল অব্যাহত রাখা।


সেই সাথে হাসপাতালের সকল সিসি টিভি ক্যামেরা সচল রাখা সহ এর সংখ্যা আরো বৃদ্ধি করার ব্যাপারে জোর দেওয়া হয়েছে। এছাড়াও হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের হয়রানি রোধে হাসপাতালের সার্বিক তথ্য সমৃদ্ধ একটি হেল্পডেক্স স্থাপন এবং জরুরি বিভাগে সার্বক্ষনিক ৩ চিকিৎসক রাখার ব্যবস্থা করতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


চাহিদা অনুযায়ী আগামী ৭ দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট দপ্তরে লিখিত আকারে আবেদন করতে অনুরোধ জানিয়েছেন জেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। 


বৃহস্পতিবার (৯ মে) বেলা সাড়ে ১১টায় ৩০০ শয্যা হাসপাতালের সম্মেলন কক্ষে জেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির মাসিক সভায় উক্ত সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। ২০১৯ সালে নব গঠিত স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির এটিই ছিল প্রথম মাসিক সভা। সরকারী নিয়মানুযায়ী গঠিত উক্ত কমিটিতে পূর্বের সদস্যদের মধ্যে মাত্র দুজন কর্মকর্তা ব্যতিত বাকি সকলেই নতুন মুখ। 


সভায় এমপি সেলিম ওসমান, খানপুর ৩০০ শয্যা হাসপাতালকে ৫০০ শয্যায় উন্নীত করার লক্ষ্যে সরকারী ব্যয়ে নির্মাণাধীন নতুন ভবনের কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে আলোচনায় বিভিন্ন সমস্যার কথা উঠে আসে। 


যার মধ্যে হাসপাতালের অপারেশন থিয়েটারটি স্থানান্তরের আলাদা সেটঘর নির্মাণ করা হওয়ার পরেও এখনো সেটি স্থানান্তর করা সম্ভব হয়নি বলে নতুন ভবনের নির্মাণ কাজ এগিয়ে নেওয়া সম্ভব হচ্ছে বলে প্রতীয়মান হয়।


যার ফলে এমপি সেলিম ওসমান আগামী ৭দিনের মধ্যে অপারেশন থিয়েটারটি স্থানান্তরের ব্যবস্থা করতে বলেন। পাশাপাশি ওই সময়ের মধ্যে যাতে হাসপাতালের চিকিৎসা নিতে আসা কোন রোগীর বিড়ম্বনা সৃষ্টি না হয় সে লক্ষ্যে অপারেশন থিয়েটারটি স্থানান্তর সম্পন্ন না হওয়া পর্যন্ত নির্ধারিত ওই সময়ে টুকুতে নারায়ণগঞ্জবাসীকে উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে ৩০০ শয্যা হাসপাতালে উক্ত সময়ের মধ্যে সার্জারী কার্যক্রম সায়মিক বন্ধ থাকবে বলে বিজ্ঞাপনের মাধ্যমে সাধারণ মানুষকে অবহিত করার অনুরোধ রাখেন।


অপরদিকে হাসপাতালের চিকিৎসকের বিভিন্ন সময় জরুরি বিভাগে নানা কারনে উৎবত পরিস্থিতি সৃষ্টি হওয়ার কথা উল্লেখ করেন এবং স্থানীয় লোকজনদের মাধ্যমে সৃষ্ট হওয়া সমস্যার কথা তুলে ধরেন। যার পরিপ্রেক্ষিতে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি খালেদ হায়দার খান কাজল হাসপাতাল সম্পর্কে পূর্ব অভিজ্ঞতা এবং স্থানীয় এলাকাবাসী হিসেবে বিকেএমইএ’র পরিচালক জিএম ফারুককে কমিটিতে কো-আপ্ট সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করার প্রস্তার রাখেন।


চেম্বার সভাপতির প্রস্তাবে কমিটির সভাপতি সেলিম ওসমানসহ সকলে একমত পোষন করেন। তবে এমপি সেলিম ওসমান এ ব্যাপারে একটি শর্ত জুড়ে দেন। 
শর্তে তিনি উল্লেখ করেন স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটিতে আমি বাকি সদস্য যারা রয়েছেন তাদের মধ্য থেকে কেউ বা তার পরিবারের সদস্যরা ৩০০ শয্যা হাসপতালের সাথে কোন প্রকার ব্যবসায়ীক কার্যক্রম করতে পারবেন না, এ সকলকে লিখিত আকারে কমিটির কাছে জমা দিতে হবে।


আমি কোন ব্যক্তির পক্ষে বা বিপক্ষে বলছি না আমরা সবাই মিলে সকলের সম্মিলিত প্রচেষ্টায় নারায়ণগঞ্জবাসীকে একটি মানসম্পন্ন হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করার চেষ্টা করছি। যাতে করে কমিটিতে থাকা কারো বিরুদ্ধে কোন বদনাম না হয়। 


আর খানপুর হাসপাতালকে একটি মানসম্পন্ন হাসপাতালে পরিণত করে জনগনের মৌলিক অধিকার স্বাস্থ্যসেবার নিশ্চিত করতে আমাদের সব থেকে বেশি প্রয়োজন নারায়ণগঞ্জের সাংবাদিকদের সর্বাত্মক সহযোগীতা। 
জেলা স্বাস্থ্য কমিটির সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের সভাপতিত্বে মাসিক সভায় আরো উপস্থিত ছিলেন, কমিটির সদস্য সচিব ও ৩০০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার আবু জাহের, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী, জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বেগম বাবলী, জেলা সিভিল সার্জন ডাক্তার ইমতিয়াজ আহম্মেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাসুম বিল্লাহ, অতিরিক্তি পুলিশ সুপার সুভাষ চন্দ্র, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি খালেদ হায়দার খান কাজল, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহাবুবুর রহমান মাসুম, গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন, জেলা সমাজ সেবা অধিদপ্তরের কর্মকর্তা নাহিদা পারভীন, ৩০০ শয্যা হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাক্তার জাহাঙ্গীর আলম, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সহ সভাপতি ডাক্তার বিধান চন্দ্র পোদ্দার, সাধারণ সম্পাদক ডাক্তার দেবাশীষ সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক ডাক্তার শামসুদ্দোহা সহ অন্যান্য নেতৃবৃন্দরা।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর