সোমবার , ১৮ নভেম্বর ২0১৯, Current Time : 3:21 am




‘মার্কিন নির্বাচনে আবারও হস্তক্ষেপের ছক কষছে রাশিয়া’

সাপ্তাহিক আজকাল : 20/10/2019

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে আবারও বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে হুশিয়ার করেছেন সাবেক ফার্স্টলেডি, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও গতবারের প্রেসিডেন্ট প্রার্থী ডেমোক্রেটিক নেত্রী হিলারি ক্লিনটন।

তিনি বলেছেন, ২০১৬ সালের নির্বাচনের মতো এবারও নির্বাচনে হস্তক্ষেপের ছক কষছে রাশিয়া। শুধু তাই নয়। হিলারির অভিযোগ, ডেমোক্রেটিক পার্টি ভেঙে ‘তৃতীয় দল’ গড়ার চেষ্টার চক্রান্ত চলছে। কংগ্রেস সদস্য তুলসী গ্যাবার্ড সেই দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

তিনি বলেছেন, মস্কোর উদ্দেশ্য, মার্কিন নির্বাচন ব্যবস্থায় বিভাজন সৃষ্টি করা এবং দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা নিশ্চিত করা।

সম্প্রতি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা ডেভিড প্লফের ‘ক্যাম্পেইন এইচকিউ’ অনুষ্ঠানে এক সাক্ষাৎকারে তুলসী গ্যাবার্ডের নাম না নিয়েই এসব কথা বলেন হিলারি। তবে অভিযোগ অস্বীকার করে হিলারিকে ‘যুদ্ধবাজদের রানী’ আখ্যায়িত করেছেন তুলসী।

মার্কিন কংগ্রেসে নির্বাচিত প্রথম হিন্দু প্রতিনিধি হলেন ৩৭ বছর বয়সী তুলসী গ্যাবার্ড। তিনি এখন মার্কিন ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য। ইরাক যুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। তুলসী প্রেসিডেন্ট প্রার্থী হলে যুক্তরাষ্ট্রের সামোয়ায় জন্ম নেয়া প্রথম ব্যক্তি হবেন তিনি।

গত প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া হিলারির সাক্ষাৎকারটি বৃহস্পতিবারই প্রথম প্রচারিত হয়। সেখানে কারও নাম না করেই তিনি বলেন, ‘আমি কোনো ভবিষ্যদ্বাণী করছি না। কিন্তু আমি মনে করি, ডেমোক্রেটিক প্রাইমারিতে লড়ছেন এমন একজনকে মস্কোর পছন্দ। তাকেই তারা তৃতীয় দলের প্রার্থী করার চেষ্টা করছে।

হিলারি আরও বলেন, তার সমর্থনে ইতিমধ্যে কাজ শুরু করেছে রুশ কর্মকর্তারা। তার পক্ষে জনমত তৈরি করতে বেশ কয়েকটি সংবাদ মাধ্যমও রয়েছে।’

মার্কিন গণমাধ্যম বিশ্লেষকরাও তুলসরী সমর্থনে রুশ সংবাদমাধ্যমগুলোর ভূমিকাও সামনে নিয়ে আসছেন। তাদের দাবি, রুশ সংশ্লিষ্ট সাইটগুলো তুলসীর প্রেসিডেন্ট প্রচারণায় সহযোগিতা করছে। এমনকি ২০১৭ সালের সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে তার বিতর্কিত বৈঠকের পক্ষেও সাফাই গাইছে।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.