বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১৩৭

ব্যায়াম দূর করে দাগ

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৯  

 

 

ত্বক সুন্দর ও দীপ্তিময় রাখতে কত যত্নই না করি। তবে এমন কিছু সমস্যা আছে, যা অজান্তেই হঠাৎ দেখা দেয়। এই যেমন ফাটা ত্বক। হঠাৎ করে ওজন বেড়ে বা কমে গেলে বা গর্ভধারণের কারণে অনেক সময় তলপেটে সাদাটে বা লালচে ফাটা ফাটা দাগ পড়ে যায়, যা স্ট্রেচ মার্ক হিসেবেই বেশি পরিচিত।

পারসোনা হেলথের প্রধান প্রশিক্ষক ও ডায়েটিশিয়ান শওকত আরা সাঈদা বলেন, গর্ভধারণের শেষ সময়ে পেটের চামড়ায় এমন দাগ দেখা যায়। এ ছাড়া কৈশোরে শারীরিক পরিবর্তনের সময় ত্বক ফাটা সমস্যা দেখা দেয়। হরমোনজনিত সমস্যার কারণেও এটি দেখা দিতে পারে। আবার ২০ থেকে ২৫ বছরের মধ্যে ওজন কমাতে মাত্রাতিরিক্ত ব্যায়াম করলেও হতে পারে। আর এটি শুধু নারীদের নয়, পুরুষদেরও হতে পারে। তবে ব্যায়ামের পাশাপাশি গর্ভাবস্থার শুরু থেকেই জলপাই তেল, লোশন মালিশ করলে ফাটা দাগ কমানো সম্ভব।

তবে একবার এমন দাগ হয়ে গেলে নিয়মিত কিছু ব্যায়াম করে তা কমিয়ে ফেলা যায়। তেমনই কিছু ব্যায়ামের নিয়ম থাকছে এখানে।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ
স্কোয়াট
প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে তারপর হাঁটু ভাঁজ করে ধীরে ধীরে বসার ভঙ্গি করুন। পুরোপুরি বসবেন না, আধা বসা অবস্থায় থাকবেন। এভাবে যথাক্রমে ১২, ১৬ ও ২০ বার করবেন। এই ব্যায়াম থাই ও নিতম্বের ত্বকের ফাটা দাগ কমাতে সাহায্য করবে।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ


ওয়াল পুশ-আপ
দেয়াল থেকে দেড় ফুট দূরে দাঁড়িয়ে বুক বরাবর হাত দেয়ালে ভর দিয়ে পা বাদে পুরো শরীর নিয়ে যেতে হবে। এ সময় খেয়াল রাখুন হিপ, কোমর, পিঠ ও কাঁধ যেন সমান থাকে। এটিও যথাক্রমে ১২, ১৬ ও ২০ বার করা যাবে। এটি বুকের দাগ কমাতে কাজ করবে।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ


ওয়াইড স্ট্রেচ স্কোয়াট
প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে পা দুটি কিছু দূরে নিতে হবে। এবার পায়ের গোড়ালি কিছুটা বাঁকা করে নিতে হবে, যেন আঙুলগুলো সোজা না থেকে যথাক্রমে ডান ও বাঁ দিকে থাকে। এবার এক হাতের আঙুলের ওপর অন্য হাতের আঙুল দিয়ে হাত জোড়া করে বুকের মাঝামাঝি এনে এভাবে পায়ের অবস্থান রেখেই আধা বসা অবস্থায় থাকতে হবে ৫ সেকেন্ড। এভাবে ১০, ১২ ও ১৬ বার করা যাবে। এটি ইনার থাইয়ের জন্য ভালো।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ


ক্রাঞ্চেস অ্যান্ড সিট আপস
হিপের ওপর বসে হাঁটু দুটি ভাঁজ করে একবার ডান দিকে ঘুরতে হবে, একবার বাঁ দিকে ঘুরতে হবে। আর হাত দুটি অবশ্যই কানের পাশে রাখতে হবে।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ

নিয়মিত করলে ত্বকের বিভিন্ন স্থানের ফাটা কালচে দাগ সহজেই কমে যাবে। ত্বক ফিরে আসবে আগের চেহারায়।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ


সিঙ্গেল লেগ পেলভিক থ্রাস্ট
প্রথমে সোজা হয়ে শুয়ে পড়তে হবে এবং দুই হাত কাঁধ বরাবর সোজা করে রাখতে হবে। এবার একটি পা ইংরেজি ‘ভি’ অক্ষরের আকারের করে ভাঁজ ও অন্য পা সোজা করে নিতে হবে। এবার এভাবেই নিতম্ব মাটি থেকে ওপরের দিকে তুলে ৫ সেকেন্ড থাকতে হবে। এটি নিতম্বের ফাটা দাগ দূর করতে বেশ ভালো কাজ করে।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ


বোট পোজ
প্রথমে ব্যায়ামের ম্যাটে বসে পড়তে হবে। এবার হিপের ওপর বসে দুই পা ওপরের দিকে তুলে দিতে হবে। তবে কোমর ও পিঠ সোজা রেখে কিছুটা নিচের দিকে ঝুঁকতে হবে। এ সময় হাত সোজা করে হাঁটু বরাবর থাকবে। যেন শরীরটা ‘ভি’ আকারের মতো হয়। ৫ সেকেন্ড অপেক্ষা করুন। এভাবে ১০, ১২ বার করতে হবে। এটি পেটের দাগের জন্য করতে পারেন।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ


ট্রিসপ এক্সটেনশন
এটি বসে করতে হবে। এক হাতে ডাম্বেল ধরে পিঠের পেছনে হাত রাখতে হবে। অন্য হাত দিয়ে ট্রিসপ পেশি চেপে ধরতে হবে। পেছনের দিকের ডাম্বল ধরা হাত ওপরের দিকে ও নিচের দিকে নামাতে হবে। এটি হাতের দাগের জন্য ভালো।

মডেল: সোহানি, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা হেলথ

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল