বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২0১৯, Current Time : 3:48 am
  • হোম » এ সপ্তাহের খবর »
    রক্ষা পেল ২৫০ কর্মচারীর চাকুরি
    আমীর খসরু মাহমুদের ভায়রা কিনলেন ‘ব্রেডবারি’




রক্ষা পেল ২৫০ কর্মচারীর চাকুরি
আমীর খসরু মাহমুদের ভায়রা কিনলেন ‘ব্রেডবারি’

সাপ্তাহিক আজকাল : 05/10/2019

মাসুদ হোসেন, ঢাকা থেকে
বাংলাদেশের এক ব্যবসায়ী ১৭০ কোটি টাকা ব্যয়ে ব্রিটেনের বিখ্যাত ব্রেডবারি হল হোটেল কান্ট্রি ক্লাব কিনে নিয়েছেন। ওই ব্যবসায়ীর নাম গোলাম সারোয়ার। তিনি রাজধানী ঢাকার বনানীতে অবস্থিত সেরিনা হোটেলের অন্যতম কর্নধার। সেরিনার আরেক অংশীদার বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী। ব্রিটেনের উত্তরাঞ্চলীয় নগরী ম্যানচেষ্টারে ব্রেডবারি হল হোটেল কান্ট্রি ক্লাব ক্রয় করতে বনানীর সেরিনা হোটেলের মালিকগণ এক কোটি ৭০ লাখ পাউন্ড ব্যয় করেছেন যা বাংলাদেশি মুদ্রায় ১৭০ কোটি টাকারও বেশি। পরবর্তিতে আরও এক মিলিয়ন পাউন্ড দিয়ে সংস্কার কাজ করেন যার বাংলাদেশি মুদ্রায় মূল্যমান ১০ কোটি টাকার বেশি।

বাংলাদেশি ব্যবসায়ী গোলাম সারোয়ার বিএনপি’র সাবেক বাণিজ্য মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীর ব্যবসায়িক অংশীদারতো বটেই সম্পর্কে তার ভায়রাও। হোটেলটি ক্রয়ের কারণে সেখানে কর্মরত ২৫০ জন কর্মচারীর চাকুরীও রক্ষা পেল। হোটেলটিতে এখন দশ কোটি টাকা ব্যয়ে সংস্কার কাজ চলবে। ব্রেডবারি হল ১৮১২ সালে স্থাপিত হয়। প্রায় ১২ মিলিয়ন পাউন্ডের দেনায় পড়ে ২০১৪ সালের মার্চে হোটেলটিতে প্রশাসক নিয়োগ দেয়া হয়। ১৫০ কক্ষ বিশিষ্ট ব্রেডবারি হলে কমপ্লেক্সে, রেস্তোরাঁ, নাইট ক্লাব ও কনফারেন্স সেন্টার রয়েছে। ২০০১ সালে মৃত্যুর পূর্ব পর্যন্ত তিন তারকা হোটেল, ক্লাবসহ এই হলের মালিক ছিলেন ব্যবসায়ী ডগলাস ফিরকিন-ফ্লাড। বলা হয়ে থাকে যে, কোয়ালিটি স্ট্রীট গ্যাং নামের একটি অপরাধী গ্যাংয়ের সদস্য ছিলেন তিনি। এই গ্যাং ষাট ও সত্তর দশকে গোটা ম্যানচেষ্টারে অপরাধের সা¤্রাজ্য গড়ে ছিল। ডগলাসের তিন সন্তানের মধ্যে হোটেলের উত্তরাধিকার নিয়ে বিরোধ দেখা দেয়। তখন তার এক পুত্র লেন ২০১০ সালে হাই কোর্টে ১৪ মিলিয়ন পাউন্ডে লড়াইয়ে তা গ্রহণ করেন। শেষ অবধি ফ্লাডের মালিকানাধীন ফাষ্ট হাউস লেজার গ্রুপ একই বছরে তা ১৭ মিলিয়ন পাউন্ডে বিক্রি করে দেয়।
ম্যানচেষ্টারের ইভিনিং নিউজ এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে। ইভিনিং নিউজকে গোলাম সারোয়ার বলেন, ‘যুক্তরাজ্যে আমাদের প্রথম বিনিয়োগের জন্য ব্রডবারি হল একটি আদর্শ পছন্দ। এটার অবস্থান চমৎকার স্থানে অবস্থিত। ম্যানচেষ্টার বিমান বন্দরের খুব কাছে অবস্থিত আবার সড়ক পথেও উত্তরাঞ্চলীয় প্রধান সড়কগুলোর সংযোগ স্থলে অবস্থিত। এটি আবার তার পূর্বের মর্যাদায় ফিরে আসার সম্ভাবনা রয়েছে’।
তিনি আরও বলেন, ‘আমাদের তাৎক্ষণিক পরিকল্পনা হল বেডরুম, নাইট ক্লাব, সেন্ট্রল লাউঞ্জ এবং অভ্যর্থনা কেন্দ্রকে পরিপাটি করা যাতে মানুষের মিটিংয়ের জন্যে এটা একটা হাব হতে পারে। প্রতিদিনের খাবার জন্যে অনন্য স্থানে পরিণত করব। আমরা আরাম করা ও স্পা ফেসিলিটি বাড়াব। আগামী পাঁচ বছরে ব্রেডবারি হল অনেক হোটেলের মধ্যে ফ্ল্যাগশিপ হবে। গোলাম সারোয়ার ওয়ানকলকে তিন বছরের চুক্তিতে হোটেল ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ নিয়োগ করেছেন।
ওয়ানকলের পরিচালক মার্ক চেম্বারস বলেছেন, ‘আমরা এই আইকনিক হোটেলটিকে উত্তর পশ্চিমের প্রিমিয়ার ডেস্টিনেশন হিসাবে গড়ে তোলব। যে কোনও হোটেলের সাফল্যের মূলে হলো অতিথিদের চমৎকার সেবা প্রদান। আমরা ভোক্তাদের জন্যে গুনগত মানের নতুন পণ্য ও সেবা দেব’।
তিনি বলেন, ‘এই অধিগ্রহণের ফলে আঞ্চলিক সেবা খাতে বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ সৃষ্টি হবে। অনেকেই যুক্তরাজ্যে বিনিয়োগ করতে চান কিন্তু লন্ডনে ব্যয় অনেক বেশি। ফলে উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে বিনিয়োগের লাভ ফিরে আসার সম্ভাবনা দেখা দিয়েছে। বার্মিংগাম ও এডিনবার্গেও বিদেশী বিনিয়োগের সম্ভাবনা রয়েছে’।
গোলাম সারোয়ারের প্রধান উপদেষ্টা হিসাবে আছেন ল ফার্ম ডেভিস ব্ল্যাঙ্ক ফার্নিসের সোনিও সিং। সোনিও বলেন, ‘আমাদের মক্কেলের এটা একটা চমৎকার চুক্তি। এই অধিগ্রহণে আমরা খুবই আনন্দিত’।
বাংলাদেশি ব্যবসায়ী গোলাম সারোয়ার যুক্তরাজ্যে বিপুল বিনিয়োগ করায় বাংলাদেশে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। কেউ কেউ বলছেন, তার এই বিনিয়োগে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি করবে। আবার অনেকে মনে করেন, টাকা থাকলে ব্যবসায়ীরা বিদেশে বিনিয়োগ করতে পারেন। এতে কোনও সমস্যা নেই। তবে এই টাকাটা তিনি বিদেশে নিলেন কীভাবে সেটা নিয়ে প্রশ্ন উঠবে। বাংলাদেশের বর্তমান আইনে বিদেশে সরসরি বিনিয়োগ করা যায় না। তাই এই ঘটনাকে কেউ কেউ মুদ্রা পাচার বলে মনে করেন।
বাংলাদেশে চলমান অভিযান থেকে অনেক রাঘব বোয়াল ধরা ছোয়ার রয়ে গেছেন। বাংলাদেশ অর্থনীতি সমিতির হিসাবে, প্রতি বছর বাংলাদেশ থেকে ৭৫ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.