রবিবার, ২0 অক্টোবর ২0১৯, Current Time : 3:30 am




সুস্বাগতম প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সাপ্তাহিক আজকাল : 21/09/2019

বিশেষ প্রতিনিধি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্ক আসছেন রোববার। জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর এ আগমন। জাতিসংঘের অধিবেশনে যোগদানে বাংলাদেশের সব রেকর্ড অতিক্রম করছেন প্রধানমন্ত্রী। এবারসহ তিনি ষোলতম জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেয়ার সুযোগ পাচ্ছেন। নি:সন্দেহে এটি বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের। এছাড়া শেখ হাসিনা চলতি বছর শপথ নেয়ার মধ্য দিয়ে টানা তৃতীয় বারের মত প্রধানমন্ত্রী হয়েছেন। বাংলাদেশের ইতিহাসে টানা তৃতীয় বারের মত প্রধানমন্ত্রী হওয়ার গৌরব অর্জন করেছেন শুধুমাত্র শেখ হাসিনাই। একই সঙ্গে চার বারের প্রধানমন্ত্রী বাংলাদেশে একজনই, তিনি শেখ হাসিনা। তাই প্রধানমন্ত্রীকে নিয়ে প্রায় প্রতিবছরের মত এবারও প্রবাসী তথা নিউইয়র্কবাসীর আগ্রহের শেষ নেই।
জাতিসংঘে প্রধানমন্ত্রীর সব কর্মসূচি চূড়ান্ত করেছে বাংলাদেশ স্থায়ী মিশন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগও দলীয়ভাবে একটি সংবর্ধনার আয়োজন করেছে। প্রতিবারের মত এবারও নিউইয়র্কের সাংবাদিকরা প্রধানমন্ত্রীর মুখোমুখি হবেন। সুযোগ পাবেন প্রবাসীদের দু:খ দুর্দশা তুলে ধরার। এছাড়া প্রধানমন্ত্রী এবারও জাতিসংঘে বাংলা ভাষণ দিবেন। তার ভাষণে প্রাধান্য থাকবে রোহিঙ্গা ইস্যু।
গত বছর প্রতিবেশী দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদি জাতিসংঘ অধিবেশনে যোগ না দেয়ায় দ্বিপক্ষীয় বৈঠক হয়নি শেখ হাসিনার সঙ্গে। এবার দুই প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক হবে ২৪ সেপ্টেম্বর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছর তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। নরেন্দ্র মোদি নির্বাচিত হয়েছেন দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী। দুই নতুন প্রধানমন্ত্রীর মধ্যে চলতি বছর এটিই প্রথম বৈঠক। এ বৈঠকে দ্বিপক্ষীয় সব আলোচনার পাশাপাশি কিছু জটিল বিষয় উঠে আসতে পারে। কাস্মীর ইস্যু, নাগরিকপুঞ্জি এবং রোহিঙ্গা ইস্যুটির স্থান হতে পারে আলোচনায়। এছাড়া মিয়ানমার, চীন ও বাংলাদেশ মিলে একটি বৈঠকের কথা রয়েছে। সবমিলে এবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দিবেন তখন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ বাইরে শান্তি সমাবেশ করবে। কিন্তু এখনও পর্যন্ত সরকার বিরোধীদের কোন কর্মসূচি নেই।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনটি প্রায় সময় নিউইয়র্কেই হয়। কিন্তু তিনি ঘটা করে জন্মদিন পালন করতে পছন্দ করেন না। কিন্তু এবার তার জন্মদিনের দিনই নাগরিক সংবর্ধনা। সুতরাং সে সংবর্ধনায় দলের নেতাকর্মীরা প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে পারবেন। এটাই আওয়ামী লীগের নেতাকর্মীদের জন্য রীতিমত ঈদের আনন্দ। সেই আনন্দ উদযাপনে প্রস্তুত নিউইয়র্ক। প্রস্তুত প্রবাসীরাও। সু-স্বাগতম প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.