শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১   ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৬৭

এবার স্তন ক্যান্সার শনাক্ত করবে অন্তর্বাস!

প্রকাশিত: ৮ এপ্রিল ২০১৯  

বর্তমানে সারা বিশ্বের লক্ষ লক্ষ মহিলাদের কাছে স্তন ক্যান্সার একটি মারাত্মক আতঙ্কের নাম। ইদানীং চরিত্র বদলে বিপুল আগ্রাসী হয়ে উঠছে স্তন ক্যানসার।

স্তন ক্যান্সারের সবচেয়ে বড় ভয়ের দিক হল, এক বার সেরে যাওয়ার এক থেকে দু’বছরের মধ্যে বেশির ভাগ ক্ষেত্রেই এই রোগ আবার ফিরে আসছে রোগীর দেহে!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর একটি সমীক্ষায় জানা গিয়েছে, প্রতি বছর প্রায় ১৩ লক্ষ ৮০ হাজার মানুষ নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন এবং ৪ লক্ষ ৫৮ হাজার মানুষের মৃত্যু হচ্ছে এই রোগে।

হু-এর একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, প্রতি ২২ জন ভারতীয় মহিলাদের মধ্যে ১ জন স্তন ক্যানসারে আক্রান্ত। আর স্তন ক্যানসারে আক্রান্তদের মধ্যে ৫০ শতাংশেরই মৃত্যু হচ্ছে এই রোগে।

বর্তমানে ২৫-৩০ বছরের মহিলারাও আক্রান্ত হচ্ছেন স্তন ক্যানসারে। এ দিকে এই বয়সের মহিলাদের বিকিরণের ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার আশঙ্কায় ম্যামোগ্রাম টেস্টের পরামর্শ দেন না চিকিত্সকেরা।

ফলে বিপদ ক্রমশ বেড়েই চলেছে! তবে স্তন ক্যানসার শনাক্ত করার ক্ষেত্রে বিকল্প উপায় আবিষ্কার করেছেন একদল ভারতীয় বিজ্ঞানী।

কেরলের ত্রিচূড়ে অবস্থিত ‘সেন্টার ফর মেটেরিয়ালস ফর ইলেকট্রনিকস টেকনোলজি’ (সি-মেট) মহিলাদের জন্য একটি বিশেষ অন্তর্বাস বা ব্রা তৈরি করেছেন।

এই ব্রা-তে রয়েছে একটি সেন্সর যা স্তনে ক্যানসারে আক্রান্ত কোষকে শনাক্ত করতে সক্ষম। থার্মাল ইমেজিংয়ের মাধ্যমে এই সেন্সর ক্যানসারে আক্রান্ত কোষ শনাক্ত করবে।

সি-মেট-এর বিজ্ঞানীদের দাবি, এতে রেডিয়েশন বা বিকিরণের ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার আশঙ্কা নেই। কারণ, ত্বকের তাপমাত্রার তারতম্য এ ক্ষেত্রে ক্যানসারে আক্রান্ত কোষ শনাক্ত করার কাজ করবে।

এই আবিষ্কারের জন্য সম্প্রতি রাষ্ট্রপতির থেকে ‘নারী শক্তি’ পুরস্কারে সম্মানিত হয়েছেন প্রকল্পের শীর্ষকর্তা এ সীমা। তিনি জানান, ২০১৪ সাল থেকে দীর্ঘ চার বছরের গবেষণার ফসল এই থার্মাল ইমেজিং সেন্সর যুক্ত ব্রা।

ইতিমধ্যেই মোট ৩১৭ জন পরীক্ষামূলক ভাবে এই ব্রা ব্যবহার করেছেন। এর মধ্যে ১১৭ জন স্তন ক্যানসারের রোগী। সি-মেট-এর পক্ষ থেকে জানানো হয়েছে, থার্মাল ইমেজিং সেন্সর যুক্ত এই বিশেষ ব্রা এর দাম ৪০০-৫০০ টাকা।

বাণিজ্যিকীকরণের পর এর দাম অনেকটাই কমবে বলে বিশ্বাস এ সীমার। সেন্সর যুক্ত এই বিশেষ ব্রা নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে। আশা করা হচ্ছে পরবর্তী এক বছরের মধ্যেই এটি বাণিজ্যিক ভাবে দেশের সর্বত্র পাওয়া যাবে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল