মঙ্গলবার , ২0 অগাস্ট ২0১৯, Current Time : 2:18 am




কুইন্সে অর্ধশত স্কুলে ক্ষতিকারক সীসা

সাপ্তাহিক আজকাল : 10/08/2019

আজকাল রিপোর্ট
নিউইয়র্কের অর্ধশত স্কুলে ক্ষতিকারক সীসা পাওয়া গেছে। কুইন্সের পাবলিক স্কুলগুলোতে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এ তথ্য প্রকাশ করেছে ডিপার্টমেন্ট অব এডুকেশন-ডিওই। বুধবার ডিওই থেকে এ তথ্য প্রকাশ করা হয়। বিশেষজ্ঞদের মতে, সীসা মানবদেহে বিশেষ করে শিশু স্বাস্থ্যো জন্য মারাত্মক ক্ষতিকর।
প্রকাশিত তথ্যে জানা গেছে, নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব এডুকেশনের নিযুক্ত পরীক্ষকরা সিটির ৭৯৭টি এলিমেন্টারি এবং ৩০২টি প্রি-কে ও কিন্ডারগার্টেন স্কুলে পরিদর্শন করে বিল্ডিংয়ের দেয়ালের রঙে (পেইন্ট) ক্ষতিকারক সীসা (লেড) শনাক্ত করেছে। এসব স্কুলে ছয় বছর বয়সী শিশুরা পড়াশোনা করে।
দেয়ালের রঙে ক্ষতিকারক সীসা শিশুদের শ্বাস-প্রশ্বাসে সমস্যা সৃষ্টি করে। সিটি ডিপার্টমেন্ট অব কমার্সের মতে, এর কারণে শিশুদের মস্তিষ্ক, ¯œায়ু-প্রক্রিয়া ও আচরণগত সমস্যাও সৃষ্টি করতে পারে। এতে করে কানে শোনা ও কথা বলায়ও প্রতিবন্ধকতা সৃষ্টির আশঙ্কা রয়েছে।
প্রতিটি স্কুলে ডিপার্টমেন্টর অব এডুকেশনের নিয়োগকৃত একজন কাস্টোডিয়ান রয়েছে। কাস্টোডিয়ানের দায়িত্ব নিয়মিত স্কুলের বিল্ডিং পরীক্ষা করা এবং যেসব দেয়ালের রঙ উঠে গেছে সে বিষয়ে তাদের পর্যবেক্ষণ লিপিবদ্ধ করা।
জানা গেছে, নিউইয়র্কের স্কুলগুলোতে নিয়মিত সীসা পরীক্ষা করা হয়। কিন্তু এবারই প্রথম এমন রিপোর্ট প্রকাশ করলো ডিপার্টমেন্ট অব এডুকেশন।
ডিওই’র মুখপাত্র মিরান্ডা বারবট বলেন, ‘স্কুল নিরাপদ রাখতে আমরা সচেষ্ট আছি এবং এই গ্রীষ্মে আমরা শিক্ষার্থীদের অভিভাবক, পরিবারগুলোকে সাথে নিয়ে স্কুল সিস্টেমকে আরও বেশি শক্তিশালী করার কাজে মনোনিবেশ করবো।
পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যেসব স্কুলের ক্লাশরুমে ক্ষতিকারক সীসা পাওয়া গেছে তার একটি তালিকাও প্রকাশ করেছে ডিপার্টমেন্ট অব এডুকেশন।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.