শুক্রবার, ২২ নভেম্বর ২0১৯, Current Time : 8:02 am
  • হোম » জাতীয় » আগস্টের ৮ দিনে ডেঙ্গুর বিস্তার জুলাই মাসের চেয়ে বেশি




আগস্টের ৮ দিনে ডেঙ্গুর বিস্তার জুলাই মাসের চেয়ে বেশি

সাপ্তাহিক আজকাল : 09/08/2019

ডেঙ্গুর ভয়াবহতা বাড়ছে। চলতি মাসের ৮ দিনে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা জুলাইর চেয়ে বেশি। আগস্টের শুরু থেকে বৃহস্পতিবার পর্যন্ত ১৮ হাজার ২০৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।  আর জুলাইয়ে ১৬ হাজার ২৫৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। চলতি মাসে প্রতি ঘণ্টায় ৯৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর জুলাইয়ে প্রতি ঘণ্টায় ২৩ জন ভর্তি হয়েছিলেন। এদিকে, টানা বর্ষণে ডেঙ্গুর প্রকোপ কমে আসবে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে লাটু মিয়া (৬০) নামের একজন মারা গেছেন। যুগান্তর

ঈদে ঘরমুখো কারও শরীরে জ্বরসহ উপসর্গ দেখা দিলে রক্ত পরীক্ষা করে নিশ্চিত হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ আহ্বানের কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব মতে, গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা) ২ হাজার ৩২৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ৪২৮ জন হাসপাতালগুলোতে ভর্তি হন। হাসপাতালগুলোতে তিল ধারণের ঠাঁই নেই। প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে। একই সঙ্গে বাড়ছে নানা দুর্ভোগও। রোগী নিয়ে স্বজনরা এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ছোটাছুটি করছে। দুর্ভোগের কথা তুলে ধরে সেগুনবাগিচা বারডেম হাসপাতালে ভর্তি এক শিশুর বাবা রাশেদ জানান, জ্বর দেখা দেয়ার সঙ্গে সঙ্গে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে ছেলেকে নেয়া হয়। কিন্তু ডেঙ্গুর আশঙ্কায় তারা ভর্তি করেননি। ওই রাতে ছেলেকে নিয়ে তিনি বারডেমে আসেন। কিন্তু বেড না থাকায় প্রথমে ভর্তি নিতে রাজি হননি চিকিৎসকরা। তবে একজন সুস্থ হয়ে যাওয়ায় তাকে রিলিজ দিয়ে তার সন্তানকে ভর্তি করা হয়। তিনি বলেন, ওই রাত ১টার পর কমপক্ষে ১০টি শিশু বেড না থাকায় ফেরত যেতে বাধ্য হয়েছে। শুধু বারডেমে নয় রাজধানীর সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোরও একই চিত্র। রোগী ভর্তি নিয়ে গলদঘর্ম হচ্ছেন স্বজনরা।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টারের হিসাব অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৮ আগস্ট পর্যন্ত ৩৪ হাজার ৬৬৬ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। একই সময়ে আক্রান্তদের মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৫ হাজার ৮৭২ জন। বর্তমানে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৮ হাজার ৭৬৫ জন। এরমধ্যে ঢাকার ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ১৪০ জন। অন্য বিভাগে ডেঙ্গু রোগীর সংখ্যা ৩ হাজার ৬২৫ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৯ জন। কিন্তু বেসরকারি হিসাবে এটি আরও বেশি।

এদিকে টানা বৃষ্টিতে ডেঙ্গুর প্রকোপ কমবে বলে আশা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার রাত থেকে রাজধানীতে বৃষ্টি হচ্ছে। আজ আরও বৃষ্টি হতে পারে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, তীব্র গরম ও মুষলধারে বৃষ্টিতে ডেঙ্গুবাহী এডিস মশার লার্ভা মরে যায়। বর্তমানে দেশব্যাপী ডেঙ্গুর প্রকোপ কমাতে মশক নিধন কর্মসূচি পরিচালিত হলেও মুষলধারে বৃষ্টিতে লার্ভা ধুয়ে মুছে গেলে মশা কম জন্মাবে। ফলে ধীরে ধীরে হ্রাস পাবে ডেঙ্গু রোগীর সংখ্যা।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.