শনিবার, ১৭ অগাস্ট ২0১৯, Current Time : 2:13 am
  • হোম » এ সপ্তাহের খবর »
    গ্রুপে গ্রুপে বিভক্ত হয়ে রেস্টুরেন্টে আড্ডা আর ব্যক্তিগত দাওয়াতে দিন পার করছেন অনেকেই
    যুক্তরাষ্ট্র বিএনপি নেতাদের হতাশা কাটছে না




গ্রুপে গ্রুপে বিভক্ত হয়ে রেস্টুরেন্টে আড্ডা আর ব্যক্তিগত দাওয়াতে দিন পার করছেন অনেকেই
যুক্তরাষ্ট্র বিএনপি নেতাদের হতাশা কাটছে না

সাপ্তাহিক আজকাল : 06/07/2019

বিশেষ প্রতিনিধি
বছরের পর বছর কমিটি না দেয়ায় যুক্তরাষ্ট্র বিএনপি নেতাকর্মীদের মাঝে বিদ্যমান যে হতাশা রয়েছে তা আরো বাড়ছে। রেস্টুরেন্ট ও আড্ডায় পর্যন্ত এখন যুক্তরাষ্ট্র বিএনপি কমিটি নিয়ে কোন ধরনের আলোচনা নেই। আড্ডায় স্থান পাচ্ছে বাংলাদেশের চলমান নানা ঘটনা এবং নিজস্ব ব্যবসা-বাণিজ্য। কোন কোন সময় কেউ কমিটি নিয়ে কথা বলতে চাইলে সিনিয়র অনেক নেতাই বলেন, ‘এসব কথা বলে কোন লাভ হবে না, সময়ের কাজ সময়ে করবে, বছরের পর বছর এসব খোঁজ নিতে গিয়ে অনর্থক সময় নষ্ট হয়েছে।’ কিন্তু তারপরও অনেক নেতা আশায় বুক বেঁধে আছেন তাদের প্রত্যাশিত কমিটি আসবেই আসবে। এদিকে কমিটি নিয়ে হতাশায় থাকলেও যুক্তরাষ্ট্র বিএনপি নেতারা এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক আগমনের সময় অতীতের মতো প্রতিবাদসহ নানা কর্মসূচি পালন করবেন।
যুক্তরাষ্ট্র বিএনপির একাধিক নেতা বলেন, যুক্তরাষ্ট্র বিএনপির বহু বছর ধরে কমিটি নেই। ফলে নেতাদের বর্তমান কোন পদপদবীও নেই। সাবেক হিসেবে তারা বিভিন্ন অনুষ্ঠান করছেন এবং পরিচিতি দিচ্ছেন। নিজেদের কাছে বর্তমান পরিচয় বলে কিছু না থাকলেও গ্রপিং বিদ্যমান। কোন কোন অনুষ্ঠানে বিএনপি অধিকাংশ বিএনপি নেতা অংশ গ্রহণ করলেও সবাই যে অংশ গ্রহণ করেছেন সেটি বলা যাবে না। কারণ রাতের জ্যাকসন হাইটসের বিভিন্ন রেস্টুরেন্টে গেলে বিএনপির এখনও গ্রুপিং চোখে পড়ছে।
নেতারা বলেন, খাবারবাড়ি, প্রিন্স, প্রিমিয়াম রেস্টুরেন্টে ভাগ ভাগ হয়ে নেতারা আড্ডা দেন প্রতি রাতেই। কোন কোন সময় দ্বিধাবিভক্ত নেতারা কিছুটা সময়ের জন্য গ্রুপিং ভুলে গেলেও মধ্যে রাতে আবার নিজস্ব কর্মী সমর্থক নিয়ে আলাদা রেস্টুরেন্টে বসে আড্ডা দেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্র বিএনপির এক সিনিয়র নেতার বাসায় একটি পার্টি ছিল। যেখানে দুই/ একজন ছাড়া বিএনপি এবং অঙ্গ ও সহযোগি সংগঠনের অধিকাংশ নেতাই উপস্থিত ছিলেন। ব্যক্তিগত পার্টির আড্ডায় সেখানে অধিকাংশ সময়জুড়ে ছিল রাজনৈতিক আলোচনা।সন্ধ্যা গড়িয়ে রাত পর্যন্ত চলা আড্ডায় অনেকেই আবার বিএনপির কমিটি সংক্রান্ত বিষয় আলোচনায় এনেছেন বলে দায়িত্বশীলসূত্রগুলো নিশ্চিত করেছে।
বিএনপির এক নেতা বলেন, আমরা বছরের পর বছর ধরে কমিটি নিয়ে আলোচনা করে আসছি। কিন্তু কোনভাবেই ‘লন্ডন’ এর মন জয় করতে পারছি না। এর উপর বিভিন্ন সময় লন্ডন থেকে আসা নানা পদের নেতাদের তোষামুদে ব্যস্ত থাকতে হচ্ছে অনেককেই। এসব নেতা লন্ডন থেকে এসে কয়েকদিন এখানে মহড়া দিয়ে একটি রিপোর্ট পেশ করার কথা বলে নানা সুবিধা নিয়ে ফিরে যাচ্ছেন। কিন্তু যুক্তরাষ্ট্র বিএনপি যে তিমিরে ছিল সে তিমিরেই রয়ে যাচ্ছে।
নেতারা বলেন, প্রতি বছর সেপ্টেম্বরের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক সফরের আগে লন্ডন বা ঢাকা থেকে প্রতিবাদসহ নানা নির্দ্দেশনা আসে। আবার নির্দ্দেশনা না আসলেও পদ-পদবী প্রত্যাশী অনেক নেতা নিজ দায়িত্বে কর্মসূচি পালন করে নিজের রাজনৈতিক শক্তি প্রদর্শনের চেষ্টা করেন। কিন্তু এখন তারাও হতাশ। কারণ যুক্তরাষ্ট্র বিএনপি নেতাদের হতাশা দূরের কোন উদ্যোগ নেই কেন্দ্র বা ‘লন্ডন’এর।
খোঁজ নিয়ে জানা গেছে, যুক্তরাষ্ট্র বিএনপির কয়েকজন নেতা ছাড়া প্রায় সবাই একটি কমিটির জন্য প্রস্তুত আছেন। তাদের অনেকেই ছাড় দিয়ে হলেও একটি প্রত্যাশিত কমিটির দাবী জানান। তারা বলেন, এভাবে কমিটি না দেয়ার চেয়ে কয়েকজনকে বাদ দিয়ে হলেও একটি কমিটি প্রত্যাশা করে এখানকার বিএনপি পরিবার।
এক নেতা সাপ্তাহিক আজকালকে বলেন, এক সময় এই বিএনপি এবং অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতারা জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় সরকার বিরোধী কর্মসূচিতে ব্যস্ত থাকতেন। চলতি বছর শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী এবং কোন নেতা বা নেতার পরিবারের সদস্য মারা গেলে মিলাদ ছাড়া কোন দৃশ্যমান কর্মসূচি পালন বা উদযাপন করেনি। এতেই প্রতিয়মান হয় যুক্তরাষ্ট্র বিএনপি নেতারা কতটুকু হতাশ।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.