সোমবার , ৯ ডিসেম্বর ২0১৯, Current Time : 1:59 am




মাত্রা ৬.৪
ক্যালিফোর্নিয়া ও কানাডায় ভূমিকম্প

সাপ্তাহিক আজকাল : 06/07/2019

লস এঞ্জেলেস প্রতিনিধি
ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের প্রভাবে রাস্তা ও ভবনে ফাটল ধরেছে। বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে পড়ে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল লস অ্যাঞ্জেলেস শহর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ পূর্বে রেজিক্রেস্টে। দমকলকর্মীরা জানিয়েছে, তারা স্বাস্থ্যসেবা প্রদান ও আগুন নেভানোর কাজ করছে। এদিকে, একই সময় কানাডায় ৬.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস।
বৃহস্পতিবার (৪ জুলাই) ক্যালিফোর্নিয়ার বৃহত্তম শহর লস এঞ্জেলেসের ১৫০ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত করে। মধ্য লস এঞ্জেলেসে ভূমিকম্পটি ১০ থেকে ১৫ সেকেন্ড স্থায়ী ছিল। ভূমিকম্পের সময় স্থানীয়রা বাড়িঘর থেকে রাস্তায় নেমে আসে।
অন্যদিকে ভূমিকম্পের কারণে অগ্নিকান্ডের ঘটনাও ঘটেছে। পাশাপাশি কিছু কিছু ভবন ও রাস্তায় ফাটল ধরেছে। বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া লস এঞ্জেলেস বিমানবন্দরে ভূমিকম্প অনুভূত হলেও রানওয়ের কোনো অসুবিধা না হওয়ায় বিমান চলাচল স্বাভাবিক রয়েছে।
লাস ভেগাসে মৃদু ভূমিকম্প কয়েকবার আঘাত হানে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।
লস অ্যাঞ্জেলেসের রেজিক্রেস্টের স্থানীয়রা জানিয়েছেন, দুই দশকের মধ্যে এবার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে।
এদিকে, কানাডায় বৃহস্পতিবার ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। দেশটির ভ্যানকুভারের উত্তর-পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভ্যানকুভারের পোর্ট হার্দি এলাকা থেকে ২২৫ কিলোমিটার দূরে ১০ কিলোমিটার ভূগর্ভে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। তবে কোনো ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। ভূমিকম্পের কারণে সুনামির আঘাত হানার আশঙ্কা নেই।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.