মঙ্গলবার , ২৫ জুন ২0১৯, Current Time : 9:59 am




বিশ্বকাপে হেভিওয়েট লড়াই আজ

সাপ্তাহিক আজকাল : 09/06/2019

বিশ্বকাপ শুরু হয়েছে এগারো দিন হয়ে গেছে। এর মধ্যে বেশ কয়েকটি উত্তেজনাপূর্ণ লড়াই উপভোগ করেছে ক্রিকেটপ্রেমীরা। হারের বৃত্তে ঘুরপাক খাওয়া পাকিস্তান হারিয়ে দিয়েছে হটফেভারিট ইংল্যান্ডকে। বাংলাদেশের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর দুই উইকেটে জিতেছে নিউজিল্যান্ড। তবে এবারের বিশ্বকাপে যাদের ফেভারিটের মর্যাদা দেওয়া হচ্ছে, এই প্রথম তেমন দুটি দল পরস্পরের মুখোমুখি হচ্ছে। ওভালে আজ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবে অস্ট্রেলিয়া ও ভারত।

দু’দলই জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে। তবে গত বৃহস্পতিবার উইন্ডিজের বিপক্ষে পাওয়া ১৫ রানের  জয়ে কিছুটা হলেও এগিয়ে থাকবে অস্ট্রেলিয়া। এটি তাদের টানা দ্বিতীয় জয়। এর চেয়েও বড় ব্যাপার হলো, শেষ বলের আগে অস্ট্রেলিয়া যে হাল ছাড়ে না, সেটা গত বৃহস্পতিবার আবারও প্রমাণ হয়ে গেল। ৭৯ রানে ৫ উইকেট পতনের পরও ক্যারিবীয়দের বিপক্ষে ২৮৮ রান তুলে নিয়েছিল তারা। টপঅর্ডারের ব্যর্থতার পরও এই তিনশ’ ছুঁই ছুঁই স্কোর তাদের ব্যাটিং গভীরতার জলজ্যান্ত উদাহরণ। অসাধারণ এই প্রত্যাবর্তনটা সম্ভব হয়েছে নাথান কোল্টার-নাইলের কল্যাণে। আট নম্বরে নেমে তার ৬০ বলে খেলা ৯২ রানের ইনিংসটি বিপর্যয় থেকে রক্ষা করে অসিদের। আর বিপদের মুখে স্মিথের ধৈর্যশীল ব্যাটিংও অস্ট্রেলিয়াকে ভরসা দিচ্ছে। ২০১৫ বিশ্বকাপের সেরা ক্রিকেটারের মিচেল স্টার্ক যে ফুরিয়ে যাননি সেই স্বাক্ষরও রেখেছেন ওই ম্যাচে। গত দুই বছর ধরে চোটে জর্জর স্টার্ক ক্যারিবীয়দের বিপক্ষে ৫ উইকেট তুলে নেন। এমন বাজে শুরুর পরও জয়ের স্বাদ পাওয়া দারুণ বিষয়। এমন জয় টুর্নামেন্টের রসদ জোগায়। আরও একটি কারণে আজ বাড়তি আত্মবিশ্বাস নিয়ে নামবে অস্ট্রেলিয়া। গত মার্চে স্মিথ-ওয়ার্নারকে ছাড়াই ভারতকে ভারতের মাটিতে সিরিজ হারিয়েছে তারা। ওই জয় দিয়েই আসলে অস্ট্রেলিয়ার ঘুরে দাঁড়ানো শুরু। তবে বিশ্বকাপ বলেই ভারতের বিপক্ষে ম্যাচটা মোটেও সহজ হবে না। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হেসেখেলে হারিয়েছে তারা। দুই ভারতীয় স্পিনার কুলদিপ ও চাহালের সামনে মাথা তুলে দাঁড়াতেই পারেনি প্রোটিয়ারা। দুই স্পিনার ফর্মে ফেরায় বড় চিন্তা দূর হয়ে গেছে ভারতীয় টিম ম্যানেজমেন্টে। দারুণ বোলিং করেছেন জাসপ্রিত বুমরাহও। ডানহাতি এই পেসার এখন দারুণ ফর্মে আছেন। অনেকের মতে তিনিই এখন বিশ্বসেরা। আজ অস্ট্রেলিয়া বিপক্ষে এই তিন বোলার হতে পারেন কোহলির মূল ভরসা। ব্যাটিংয়েও স্বস্তিতে রয়েছে ভারতীয়রা। অতিরিক্ত কোহলি নির্ভরতার জন্য একটা দুর্নাম রয়েছে ভারতীয়দের।

অনেকের মতে, কোহলি আউট হয়ে গেলে মানসিকভাবে অনেকটা পিছিয়ে পড়ে তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোহলি দ্রুত আউট হয়ে গেলে সে চ্যালেঞ্জের সামনে পড়ে গিয়েছিল ভারত। কিন্তু রোহিত শর্মা দুর্দান্ত সেঞ্চুরি করে কোহলি নির্ভরতা থেকে দলকে বের করে এনেছেন। কোহলি আউট হওয়ার পর প্রোটিয়ারা যখন তেড়েফুঁড়ে আক্রমণ শানিয়েছিল সে কঠিন সময়ে রোহিতের সঙ্গে হাল ধরেছিলেন লোকেশ রাহুল। তাই ব্যাটিং নিয়ে এখন চিন্তা অনেকটাই কমে গেছে ভারতের। এমনিতেই অস্ট্রেলিয়াকে সামনে পেলে জ্বলে ওঠেন কোহলি। তার ওপর গত ম্যাচে রান পাননি। তাই আজ বড় ইনিংস খেলতে মরিয়া থাকবেন ভারতীয় দলপতি।

ইংল্যান্ডের মাটিতে আবহাওয়া একটা বড় ফ্যাক্টর। লন্ডনের আবহাওয়া অফিস বলছে, আজ বিকেলের দিকে কয়েক ঝাপটা বৃষ্টি আসতে পারে। তবে সেগুলো স্থায়ী হবে না। এ ছাড়া পুরো দিন ক্রিকেট উপযোগী রোদেলা আবহাওয়া থাকবে। এবারের বিশ্বকাপে টসে জিতলেই ফিল্ডিং নিচ্ছে প্রতিটি দল। কিন্তু ওভালে পরে ব্যাটিং করাটা একটু ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে। এখানে অনুষ্ঠিত তিন ম্যাচের দুটিতেই পরে ব্যাট করা দল হেরেছে। তাই আজ টস খুবই ক্রুসিয়াল। শুস্ক উইকেট, ওভালের বিশাল স্কয়ার বাউন্ডারির কারণে স্পিনাররা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন এ ম্যাচে। সবকিছু ছাপিয়ে আজকের ম্যাচটা দু’জনের ব্যক্তিগত লড়াই হয়ে উঠতে পারে। আর তা হলে কোহলি-স্মিথের দ্বৈরথ ক্রিকেটপ্রেমীদের নিয়ে যাবে রোমাঞ্চের স্বপ্নিল জগতে।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.