বুধবার , ২২ মে ২0১৯, Current Time : 6:04 pm




জেনে নিন টাকা দ্বিগুণ করার উপায়!

সাপ্তাহিক আজকাল : 09/05/2019

পকেটের টাকা দ্বিগুণ করতে কে না চায়। সেজন্য ভারতের বাজারে একাধিক উপায় সুযোগ-সুবিধা আছে। তার মধ্যে কিছু আইনসিদ্ধ হলেও অনেক প্রতারণাকারী সংস্থাও আছে। আজকাল

প্রথমত, স্টক মার্কেট। কোনও বড় কোম্পানিতে বেশি লগ্নি করলে আপনার টাকা পাঁচ থেকে সাত বছরের মধ্যে দ্বিগুণ হয়ে যেতে পারে।
দ্বিতীয়ত, মিউচুয়াল ফান্ড বা এমএফ। ভারতে এখন প্রচুর এমএফ আছে। যদিও এমএফ-এ লগ্নি করা কিছুটা ঝুঁকির। দীর্ঘমেয়াদি এমএফ-এ বার্ষিক গড়ে ১২-১৫ শতাংশ লাভ পেতে পারেন। তার মানে ছয় থেকে সাত বছরের মধ্যে আপনার টাকা দ্বিগুণ হয়ে যাবে।

তৃতীয়ত ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট বা এনএসসি। বেশি টাকা বিনিযোগ করতে না চাইলে, নির্দিষ্ট সুদের হারে ভারতীয় ডাকঘরের এই সুবিধা সর্বদাই ঝুঁকিহীন।

চতুর্থত, কর্পোরেট ডিপোজিটস এবং নন কনভার্টিবল ডিবেঞ্চার্স বা এনসিডি। বেসরকারি ঋণদানকারী সংস্থা এবং কর্পোরেট অফিসগুলি ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটস-এর বদলে এনসিডি এবং কর্পোরেট ডিপোজিটস-এ বেশি সুদের প্রস্তাব দেয়। সাত থেকে নয় বছরে এনসিডি-তে টাকা দ্বিগুণ হয়ে যায়।

পঞ্চমত কিষাণ বিকাশ পত্র বা কেভিপি। নতুন আইন অনুযায়ী ২০১৫-১৬ সালে কেভিপি পুনর্গঠিত হয়। নগদে ৫০০০০ টাকা পর্যন্ত কেভিপি-তে বিনিয়োগ করলে প্যান কার্ডের তথ্য বাধ্যতামূলক। কেভিপি-র সুদের হার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের ঘোষণা অনুযায়ী বাড়তে বা কমতে পারে। বর্তমানে নয় বছর চার মাসের জন্য করা কেভিপি-তে বার্ষিক সুদের হার ৭.৭ শতাংশ। আয়কর আইনের ৮০ ধারায় কেভিপি সংযুক্ত না।



Chief Editor & Publisher: Zakaria Masud Jiko
Editor: Manzur Ahmed
37-07 74th Street, Suite: 8
Jackson Heights, NY 11372
Tel: 718-565-2100, Fax: 718-865-9130
E-mail: [email protected]
� Copyright 2009 The Weekly Ajkal. All rights reserved.